মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে বাংলাদেশ নৌবাহিনী স্কুল এন্ড কলেজ খুলনায় উদযাপিত হলো মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২০।

ক্যালেন্ডার

There are no upcoming events.

নোটিশ

সাফল্য ও অর্জন

আমাদের সাফল্য

বাংলাদেশ নৌবাহিনী স্কুল এন্ড কলেজ, খুলনা খালিশপুর থানাধীন খুলনা মহানগরীর একটি প্রসিদ্ধ শিক্ষা প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠানটি মুজগুন্নী মহাসড়ক ও শহীদ শেখ আবু নাসের হাসপাতাল মহাসড়ক এর সংযোগস্থলে অবস্থিত। প্রতিষ্ঠানটির পশ্চিম ও উত্তর পার্শ্বে দু’টি মহাসড়ক থাকায় শহরের প্রতিটি এলাকার সাথে এর যোগাযোগ ব্যবস্থা অত্যন্ত ভালো। নিরাপত্তা দেয়াল পরিবেষ্টিত এবং বাংলাদেশ নৌবাহিনী কর্তৃক সুশৃঙ্খলা ও সুদৃঢ় নিরাপত্তা প্রদানকৃত এক নিরাপদ, পরিচ্ছন্ন ও মনোরম পরিবেশে প্রতিষ্ঠানটির প্রশাসনিক ও শিক্ষামূলক কার্যক্রম পরিচালিত হয়। বাংলাদেশ নৌবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাদের প্রত্যক্ষ ও পরোক্ষ সহযোগিতায় এর প্রশাসনিক কার্যক্রম এবং দক্ষ , অভিজ্ঞ ও সৃজনশীল শিক্ষক মণ্ডলীর ঐকান্তিক প্রচেষ্টার মাধ্যমে এর শিক্ষামূলক কার্যক্রম পরিচালিত হয়। প্রশাসনিক ও শিক্ষামূলক কার্যক্রম সুষ্ঠু ও সুন্দরভাবে পরিচালিত হওয়ায় প্রতিষ্ঠানটি ধরাবাহিকভাবে পাবলিক পরীক্ষায় ভালো ফলাফল অর্জন করতে সক্ষম হয়েছে, শিক্ষার্থীর সংখ্যা ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে এবং ৫ টি দৃষ্টিনন্দন বহুতল মনোরম ভবন গড়ে উঠেছে।

বাংলাদেশ নৌবাহিনীর তীক্ষ্ণ নজরদারীতে প্রতিষ্ঠানটির সর্বত্র সার্বক্ষণিক পরিষ্কার-পরিচ্ছন্নতা ও শৃঙ্খলা বজায় থাকে। এখানে ১ম শ্রেণি থেকে ১২শ শ্রেণি পর্যন্ত মোট ৭০ টি শাখা শ্রেণিতে প্রায় ৩৮০০ জন শিক্ষার্থী অধ্যয়ন করে যাদের পাঠদান ও সেবা প্রদানের জন্য রয়েছে ১৩৮ জন চৌকশ শিক্ষক-কর্মচারী। শিক্ষার্থীদের যুগোপযোগী ও মানসম্মত পাঠ দানের জন্য প্রতিটি শ্রেণিকক্ষে রয়েছে মাল্টিমিডিয়া প্রজেক্টর এবং পর্যাপ্ত সংখ্যক শিক্ষা সহায়ক উপকরণ। শ্রেণিকক্ষের পাঠদান পর্যবেক্ষণ করার জন্য প্রতিটি শ্রেণিকক্ষে এবং সার্বিক শৃঙ্খলা রক্ষার জন্য প্রতিটি ভবনে রয়েছে সিসি ক্যামেরা। ব্যবহারিক পাঠদানের জন্য রয়েছে বিষয় ভিত্তিক বিজ্ঞানাগার এবং শিক্ষার্থীদের বিবিধ বিষয়ের বই পড়ার জন্য রয়েছে বিপুল সংখ্যক বই সমৃদ্ধ পাঠাগার।

প্রতিষ্ঠানের নিজস্ব ০৬ টি বড় বাস মহানগরীর প্রধান প্রধান সড়কে নিয়মিত চলাচল করে শিক্ষার্থী পরিবহণ করে বিধায় শহরের অধিকাংশ এলাকার শিক্ষার্থী এ প্রতিষ্ঠানে অধ্যয়ন করার সুযোগ পায়। পাঠ্যক্রমিক শিক্ষার পাশাপাশি ক্লাব ভিত্তিক কার্যক্রমের মাধ্যমে বিষয়ভিত্তিক অভিজ্ঞ শিক্ষক মণ্ডলীর দ্বারা সংগীত, আবৃত্তি, নৃত্য, বিতর্ক, কুইজ, হস্ত ও গার্হস্থ্য শিল্প ইত্যাদি সহশিক্ষামূলক কার্যক্রমের প্রশিক্ষণ দেয়া হয়। পাঠ্যক্রমিক শিক্ষা গ্রহণের পাশাপাশি শিক্ষার্থীদের বিনোদনের জন্য রয়েছে কমন রুম, শিশুপার্ক, খেলার মাঠ, ইনডোর গেমস এবং বাৎসরিক শিক্ষা সফর। প্রতিষ্ঠানটির প্রবেশ দ্বার, একাডেমিক ও প্রশাসনিক ভবন, অডিটোরিয়াম, শহিদ মিনার, খেলার মাঠ, সমাবেশ মাঠ ও চলাচলের রাস্তা সব মিলিয়ে এক মনোরম পরিবেশের রচিত হয়েছে যা শিক্ষার্থীসহ সকলকে মুগ্ধ করে।